স্টক রম এবং কাস্টম রমের মধ্যে পার্থক্য। (বিস্তারিত)

স্টক রম এবং কাস্টম রমের মধ্যে পার্থক্য।24techy

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? টাইটেল দেখে হয়তো বুঝতে পেরে গেছেন আমি আজকে কি নিয়ে আলোচনা করবো. আজকে আলোচনা করব কাস্টম রম এবং স্টক রম নিয়ে. কাস্টম রম এবং স্টক রম আসলে কি, কি করে এগুলো দিয়ে খায় না মাথায় দেয় কি সুবিধা এগুলোর, কোনটা থেকে কোনটা বেটার এগুলো নিয়েই আজকের বিস্তারিত আলোচনা।

কম্পিউটার এর ক্ষেত্রে রম বলতে আমরা Read only memory বুঝি তবে স্মার্টফোন বা ট্যাবলেটগুলির জন্য এটি সত্য নয়। মোবাইলের ক্ষেত্রে, রম তার ফার্মওয়্যার বোঝায়, যা আমরা একটি কম্পিউটারের ক্ষেত্রে অপারেটিং সিস্টেমকে বুঝি

কাস্টম রম ব্যবহার করে, বিভিন্ন নির্মাতারা তাদের ফোনের বিভিন্ন UI তৈরি করতে সক্ষম হয়েছে। যেমন স্যামসাং টাচউইজ UI, মটোরোলা ব্লেয়ার UI, সোনি এক্সপেরি টাইম স্পিক UI, XIOMI ব্যবহার করে MIUI ব্যবহার করে।

⇒ কাস্টম রম কি

কাস্টম রম হচ্ছে কাস্টমাইজড রম বা অভিযোজিত রম। ধরুন আপনাকে রান্না করতে বলা হলো তাহলে আপনার রান্নার ফলাফল কি হবে সেটা ডিপেন্ড করবে আপনি কী কী ধরনের মসলা কিংবা উপাদান নিচ্ছেন এর উপর। একইভাবে রমের ক্ষেত্রেও এই একই ঘটনাটি ঘটে। আপনি যদি একটি রম তৈরি করেন তাহলে এর সাথে আপনি আপনার ইচ্ছামত কাস্টমাইজেশন করতে পারবেন এবং সেই অনুসারে ফলাফল পাবেন। এই কাস্টমাইজেশন টা হতে পারে আপনি কোন নির্দিষ্ট ধরনের অ্যাপ্লিকেশন ইন্সটল করতে চাচ্ছেন অথবা অন্য কোন কিছু পরীক্ষামূলক ভাবে চালিয়ে দেখতে চাচ্ছেন।

⇒ একটি কাস্টম রম এবং অন্য রমের মধ্যে কি কি পরিবর্তিত হতে পারে?

কাস্টম রম থেকে অন্য রমের মধ্যে প্রধান যে পরিবর্তন/পরিবর্তিত -র বিষয় লক্ষ্য করা যায় সেটা হচ্ছে এর ইন্টারফেস। রমের টার্মিনাল মডিফাই করে সম্পূর্ণ রম কে একটি নতুন রুপ দেয়া হয় এবং এটার কারনেই ইউজাররা মডিফাইড রমের প্রতি বেশি আকৃষ্ট হয়। অন্যদিকে, আপনি স্টক রমের সফটওয়্যার লেয়ার রিমুভ করতে পারেন, যেটা অপারেটরদের ও নির্মাতারা ব্যবহার করে।এই লেয়ারগুলো রিমুভের মাধ্যমে আপনি টার্মিনালকে আরো দ্রুত এবং আরও ভালোভাবে কাজ করাতে পারবেন।উদাহরণস্বরূপ বলা যেতে পারে, ধরুন আপনি আপনার রমে স্যামসাং ক্যামেরা অ্যাপ্স ইন্সটল করতে চাচ্ছেন, যেটার প্রকৃত মালিক স্যামসাং।তাহলে একজন ডেভেলপার কি করে? এটা নিয়ে সে রমের মধ্যে ইন্সটল করে এবং ডিফল্ট করে দেয়, এভাবেই সে এন্ড্রয়েড ক্যামেরা অ্যাপ্লিকেশনটি বিতরণ করে।এই পরিবর্তন গুলোই কাস্টম রমের অন্তর্ভুক্ত।



⇒ স্টক রম কি?

স্টক রম নামটি সাধারণত কোম্পানির অফিসিয়াল অপারেটিং সিস্টেম সংস্করণের জন্য ব্যবহৃত হয়। আপনি যদি স্যামসাং গ্যালাক্সি এস৯ এর স্টক রম কিনেন তাহলে স্যামসাং যেসকল আপডেট লঞ্চ করবে তার সবগুলোই পাবেন। আমরা যে স্মার্টফোন কিনি সেগুলোই হল স্টক রম।

⇒ AOSP( Android Open Source Project) রম কি?

AOSP হচ্ছে সেই রম যার মধ্যে ইন্টারফেস, অ্যাপ্লিকেশন এবং গুগলের সব সফটওয়্যার আছে। এই রমগুলো Nexus স্মার্টফোনের মতোই একই সংস্করণ। পরবর্তীতে নেক্সাস তাদের স্টক রম হিসেবে AOSP রম ব্যাবহার করে। স্যামসাং গ্যালাক্সি এস ৪ এর গুগল সংস্করণ যখন আসল, এটিতেও AOSP ROM ব্যাবহার করা হয়েছিল। কিন্তু গুগলের এরকম নির্দিষ্ট টার্মিনাল ভিন্ন ভিন্ন ভাবে লঞ্চ করার কোন দরকার নেই। তাই সনি তাদের এক্সপিরিয়া জেড স্মার্টফোনে AOSP ROM আনতে একটি আনুষ্ঠানিক প্রকল্প চালু করেছিল।

⇒ AOSP রম কিন্তু কাস্টম রম না

স্বাভাবিকভাবেই আমরা বিভ্রান্তিতে পড়তে পারি যে, AOSPs রমগুলো কিছুটা কাস্টম রমগুলোর অনুরূপ।কিন্তু আসলে তা নয়। নেক্সাস এর AOSP রমের যেকোন স্মার্টফোনে গুগলের ইন্টারফেস আছে। কিন্তু এটি অনন্য নয় এবং এটি কিছুটা কাস্টম রমের মত, যেমন CyanogenMod, অথবা AOKP। পরের রমগুলো কাস্টম এবং কিছু অ্যাপ্লিকেশন আছে যা গুগলের নয় এবং কিছু সম্পূরক ইন্টারফেসও আছে।

⇒ ভাল কোনটা?

অত্যাবশ্যক প্রশ্ন এই যে এই তিনটির মধ্যে কোনটা ভাল হবে। এখানে ৩টি রমের ধরন নিয়ে কথা বলেছি।কিন্তু আপনি ইউজারের প্রশ্নের লেভেল এর উপর নির্ভর করে পার্থক্য করতে পারেন কোনটা তার জন্য ভাল হবে। অ্যান্ড্রয়েডের সম্বন্ধে কোন ধারণা নেই এমন ইউজারদের জন্য স্টক রম বেস্ট হবে। ঠিক যেমনটা ধরুন, যে ভাল জানে সে লিনাক্স পছন্দ করে আর যে রেগুলার ইউজার সে উইন্ডোজ ইউজ করে। তাই এই ধরনের পাব্লিকের জন্য স্টক রম বেস্ট।

এক্সপার্ট ব্যবহারকারীরা সাধারণত কাস্টম রম পছন্দ করে এবং তারা অন্যান্য রমগুলিতে নতুন কি ফিচার এসেছে তা দেখতে প্রায়শই এটিকে পরিবর্তন করে। কাস্টম রম স্ট্যাবল না এবং এতে কিছু ত্রুটি থাকে। তাই পরীক্ষামুলক ভাবে এটা অনেকেই ব্যাবহার করতে পছন্দ করে। কিন্তু যারা নতুনত্ব কিছু করার চেষ্টা করে তাদের কাছে এটা কোন ব্যাপার না।

AOSP ROM- র বিষয়বস্তু খুব পরিচয়বাহী।শুধুমাত্র সবচেয়ে গুরুত্বপূর্ণ টার্মিনাল ছাড়া এরা অন্য সব টার্মিনালগুলকে ব্যাবহার করতে দেয় না। এই রম ভালো মানের এবং দ্রুতগতি সম্পন্ন। যাদের নেক্সাস মোবাইল আছে তার মানে তারা এই রমের সাথে পরিচিত। যাইহোক, এক্সপার্ট ব্যবহারকারীরা যাদের নেক্সাস নেই তারা কখনও কখনও এটির স্থিতিশীলতা এবং ভাল কার্যকারিতা কারণে AOSP ROM ব্যাবহার করতে পছন্দ করে।

আজকের মত এখানেই শেষ করলাম। ভাল থাকবেন সবাই।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...
Spread the love

Related posts

Leave a Comment