কম্পিউটার BIOS এর এমবিআর(MBR) এবং জিপিটি(GPT) পার্টিশন টেবিল কী? এবং তাদের সুবিধা, অসুবিধা।24techy

হ্যালো বন্ধুরা!!

আজ আমি আপনাদের কম্পিউটার BIOS এর এমবিআর(MBR) এবং জিপিটি(GPT) পার্টিশন টেবিল কী এবং এর সুবিধা, অসুবিধা কি, এসব নিয়ে আলোচনা করব। আপনি হয়ত এমবিআর, জিপিটি সম্পর্কে জানতে পারেন অথবা শুনে থাকতে পারেন। আপনি যদি হার্ডডিস্ককে এমবিআর থেকে জিপিটিতে রূপান্তর করতে চান তবে আপনাকে এটি জানাতে হবে। আশা করি আমার আলোচনা আপনাদের ভালো লাগবে। তো চলুন শুরু করি……

যারা কম্পিউটারে কাজ করেন, তারা অবশ্যই Legacy BIOS এবং UEFI BIOS সম্পর্কে শুনেছেন। প্রথম ধরনের বায়োস এমবিআর পার্টিশন তৈরি করতে ব্যাবহার করা হয় এবং দ্বিতীয় ধরনের বায়োস জিপিটি পার্টিশন তৈরি করতে ব্যাবহার করা হয়। এমবিআর(MBR) এবং জিপিটি(GPT) উইন্ডোজের দুটি ধরনের পার্টিশন টেবিল যা উইন্ডোজ সেটআপ, হার্ডডিস্কের তথ্য কিভাবে থাকবে এবং উইন্ডোজ এই জিনিসগুলি কীভাবে সংরক্ষন করবে সেই তথ্য সংরক্ষণ করে। এমবিআর পুরাতন পার্টিশন সিস্টেম এবং জিপিটি নতুন ধরনের পার্টিশন সিস্টেম। এমবিআর সকল BIOS এই পাবেন আপনি, তবে আপনি যদি জিপিটি পার্টিশন ব্যাবহার করতে চান তবে আপনার BIOS কে অবশ্যই UEFI Mode সমর্থন করতে হবে। তবে আশার কথা হল UEFI এখন সব মাদারবোর্ডেই MBR এর পাশাপাশি ইন্সটল করা থাকে। মূলত জিপিটি, এমবিআর এর কিছু সীমাবদ্ধতার কারণে তৈরি করা হয়েছে। তাই আসুন প্রধান আলোচনায় যাওয়া যাক ……

এমবিআর (MBR or Master Boot Record)

মাস্টার বুট রেকর্ড (সংক্ষিপ্ত MBR) হচ্ছে বুট সেক্টর যা হার্ডডিস্ক ড্রাইভে বা অন্য কোন স্টোরেজ ডিভাইসে সংরক্ষিত থাকে, যা প্রয়োজনীয় বুট প্রক্রিয়ার তথ্য ধারণ করে। মাস্টার বুট রেকর্ড (যেটা বুটের প্রয়োজনীয় তথ্য ধারন করে) হার্ডড্রাইভে তার নিজের একটি পার্টিশন তৈরি করে যা মূল পার্টিশনে আপনি দেখতে পাবেন না। তবে আপনি যদি এটি দেখতে চান তবে আপনি এটি দেখতে পারবেন, My Computer(এখানে Right button ক্লিক করে Manage এ যান), এরপর এখান থেকে Disk Management এ। কিন্তু এর অর্থ এই নয় যে, যদি আপনি ফ্লপি ডিস্কগুলিতে এমবিআর তথ্য সংরক্ষণ করতে চান তবে এটি সম্ভব নয়। ফ্লপি ডিস্ক পার্টিশন করা যায় না। মাস্টার বুট রেকর্ড হচ্ছে একটি ডিস্কের প্রথম সেক্টর। যদি নির্দিষ্ট করে বলি, তাহলে এর অবস্থান সিলিন্ডার 0, হেড 0, সেক্টর 1।



কম্পিউটার BIOS এর এমবিআর(MBR) এবং জিপিটি(GPT) পার্টিশন টেবিল কী? এবং তাদের সুবিধা, অসুবিধা।24techy
কম্পিউটার BIOS এর এমবিআর(MBR) এবং জিপিটি(GPT) পার্টিশন টেবিল কী? এবং তাদের সুবিধা, অসুবিধা।24techy

আপনি হয়ত মাস্টার বুট রেকর্ড এর অনেক ধরনের নাম শুনেছেন যেমনঃ মাস্টার বুট সেক্টর, নাল সেক্টর, মাস্টার বুট ব্লক বা মাস্টার পার্টিশন বুট সেক্টর। মাস্টার বুট রেকর্ড (এমবিআর) আসলে কি ভূমিকা পালন করে? মাস্টার বুট রেকর্ডের তিনটি প্রধান দায়িত্ব হচ্ছে: মাস্টার পার্টিশন টেবিল, ডিস্ক সিগনেচার এবং মাস্টার বুট কোড।

কম্পিউটার বুট করার সময় মাস্টার বুট রেকর্ড প্রাথমিক যে ভূমিকা পালন করে:

১। প্রথমে, BIOS (Basic Input Output System) হার্ডডিস্ক এর কোথায় মাস্টার বুট রেকর্ডের তথ্য আছে সেটা খুঁজে বের করে।

২। তথ্য খোঁজার পরে, এমবিআর বুট কোডটি ব্যবহার করে মূল পার্টিশন কোথায় আছে সেটা সনাক্ত করে (সংক্ষিপ্তভাবে উইন্ডোজ পার্টিশন বা সি ড্রাইভ সনাক্ত করে)।

৩। এই নির্দিষ্ট পার্টিশনটি(সি ড্রাইভ) অপারেটিং সিস্টেম শুরু করার জন্য ব্যবহৃত হয়।

আপনি এখন হয়ত বুঝতে পারছেন যে মাস্টার বুট রেকর্ড, কম্পিউটার শুরু করার আগে কত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সুবিধা ও অসুবিধাঃ

এমবিআর ২ টেরাবাইট পর্যন্ত সমর্থন করে এবং ৪টি পার্টিশনে বিভক্ত করা যায়। পার্টিশন দুটি উপায়ে সাজানো যেতে পারে – প্রাথমিক(Primary) এবং বর্ধিত(Extended)। Extened কে আবার বিভিন্ন লজিক্যাল পার্টিশনে বিভক্ত করা যায়। যেহেতু এটি ২ টেরাবাইটের উপরে সমর্থন করে না এবং অনেক পার্টিশন তৈরি করতে পারে না তাই GPT পার্টিশন টেবিল তৈরি করা হয়েছে।

জিপিটি (GPT or GUID Partition Table)

জিপিটি (GUID Partition Table) একটি স্ট্যান্ডার্ড যা Globally Unique Identifiers (GUID) এর মাধ্যমে ফিজিক্যাল ড্রাইভ যেমন হার্ড ডিস্কড্রাইভ বা সলিড-স্টেট ড্রাইভ ডিভাইসগুলিতে তথ্য সঞ্চয় করে। GUID র্যান্ডম স্ট্রিং(Random String) ব্যাবহার করে, যা হার্ডডিস্কের প্রতিটি পারটিশনের জন্য একটি পৃথক পরিচয় বরাদ্দ করে যাতে করে এটিকে সহজেই পুনঃ দাবি(Reclaim) করা যায়। যেখানে এমবিআর এই সুবিধা দিতে পারে না। GPT, UEFI (Unified Extensible Firmware Interface) সিস্টেমের একটি অংশ যা পুরানো BIOS(MBR) প্রতিস্থাপনের জন্য ডিজাইন করা হয়েছে। বর্তমানে, BIOS সিস্টেমে দুটি বৈশিষ্ট্য সক্রিয় রয়েছে। অপারেটিং সিস্টেম এবং এর ফাইল সিস্টেমের উপর ভিত্তি করে, জিপিটি যে কোন আকারের হার্ড ডিস্ক সমর্থন করতে পারে। জিপিটি প্রায় অসীম সংখ্যক পার্টিশন সমর্থন করে। কিন্তু উইন্ডোজ ভিত্তিক সিস্টেমে এটি ১২৮ টি পার্টিশন সমর্থন করে এবং বর্ধিত পার্টিশন করার কোন প্রয়োজন হয় না। একটি এমবিআর ডিস্ক, পার্টিশন তথ্য এবং বুট তথ্য এক জায়গায় সংরক্ষণ করে। তাই তথ্যটি করাপ্ট বা ওভাররাইট হলে, উইন্ডোজ স্টার্ট হতে ব্যর্থ হয়। কিন্তু জিপিটি কম্পিউটারের বিভিন্ন স্থানে বুট তথ্য রাখে যাতে উইন্ডোজ করাপ্ট হলে সেই জায়গা থেকে তথ্য উদ্ধার করা যায়। জিপিটি সবসময় Cyclic Redundancy Check (সিআরসি) প্রোগ্রামের অধীনে তার তথ্য সংরক্ষন কর। তথ্যটি ক্ষতিগ্রস্ত হলে GPT তার সমস্যাটি নির্ধারণ করে এবং ডিস্কের অন্যান্য অবস্থান থেকে ক্ষতিগ্রস্ত ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করে। কিন্তু এমবিআর সিস্টেমে তথ্য দুর্নীতিগ্রস্ত কিনা তা জানার কোন উপায় নেই, বুট প্রক্রিয়াটি ক্ষতিগ্রস্ত হলেই কেবল জানতে পারবেন।

আজ তাহলে এই পর্যন্তই বন্ধুরা। ভালো থাকবেন সবাই। ধন্যবাদ

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (1 votes, average: 5.00 out of 5)
Loading...
Spread the love

Related posts

Leave a Comment